শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৩৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 16, 2016 9:32 am
A- A A+ Print

‘ হিলারিসহ ডেমোক্রেটিক দলের কর্মকর্তাদের ইমেইল হ্যাক করার বিষয়টি জানতেন পুতিন’

%e0%a7%a7%e0%a7%a6

ওয়াশিংটন: হোয়াইট হাউজ দাবি করেছে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আলোচিত বিষয় ডেমোক্রেটিক দলের কর্মকর্তাদের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করার বিষয়টি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানতেন। প্রেসিডেন্ট বারাক ওবামার একজন ঘনিষ্ঠ উপদেষ্টা বেন রোডস বলেছেন, ‘প্রেসিডেন্ট পুতিন যেভাবে নিজের দেশ ও প্রশাসন পরিচালনা করেন, তাতে তার অজ্ঞাতসারে রুশ হ্যাকাররা এত বড় হ্যাকিং এর ঘটনা ঘটাতে পারে না’। মার্কিন কর্মকর্তারা বলছেন, ‘গোয়েন্দা সংস্থা সিআইএর প্রতিবেদনে দেখা গেছে রুশ হ্যাকাররা ঐ সাইবার অ্যাটাকটি হ্যাক করেছিল প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার উদ্দেশ্যে। আর এ বিষয়ে নির্দেশনা এসেছিল সর্বোচ্চ কোনো পর্যায় থেকে।
কর্মকর্তারা আরো বলছেন, ‘রুশ সরকারের যেকোনো কর্মকাণ্ডের জন্য তো সরকার প্রধান হিসেবে শেষ পর্যন্ত প্রেসিডেন্টই দায়ী হবেন’। যদিও রাশিয়া শুরু থেকেই ঐ সাইবার হামলার বিষয়ে দেশটির কোনো রকম সম্পৃক্ততার সম্ভাবনা নাকচ করে আসছে’। নতুন করে হোয়াইট হাউজ এই বিতর্কে যোগ দেবার পরে বৃহস্পতিবারও ক্রেমলিন থেকে বিষয়টিকে ভিত্তিহীন বলে নাকচ করে দেয়া হয়েছে। এমন সম্ভাবনার কথা অবশ্য নাকচ করেছেন ডোনাল্ড ট্রাম্পও। তিনি বলেছেন, ‘মিসেস ক্লিনটন নির্বাচনে জিতলে এ নিয়ে কোনো তদন্তই চালাত না সরকার’। জুলাইতে উইকিলিকস ২০১৫ সালের জানুয়ারি থেকে এ বছরের মার্চ পর্যন্ত ডেমোক্রেটিক দলের সাতজন শীর্ষ নেতাসহ বিভিন্ন পর্যায়ে চালাচালি হওয়া প্রায় কুড়ি হাজার ই-মেইল ও আট হাজার নথি ফাঁস করে দেয়। ইমেইল গুলোয় বিভিন্ন অঙ্গরাজ্যের প্রাইমারি ও ককাসের আগে বার্নি স্যান্ডার্সের প্রচারণাকে ‘ক্ষতিগ্রস্ত করার’ অভিযোগ আসে। অভিযোগের জের ধরে সেসময় যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের প্রধান ডেবি ওয়াজেরমেন শুলজ পদত্যাগ করেন। বিবিসি অবলম্বনে
 

Comments

Comments!

 ‘ হিলারিসহ ডেমোক্রেটিক দলের কর্মকর্তাদের ইমেইল হ্যাক করার বিষয়টি জানতেন পুতিন’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘ হিলারিসহ ডেমোক্রেটিক দলের কর্মকর্তাদের ইমেইল হ্যাক করার বিষয়টি জানতেন পুতিন’

Friday, December 16, 2016 9:32 am
%e0%a7%a7%e0%a7%a6

ওয়াশিংটন: হোয়াইট হাউজ দাবি করেছে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আলোচিত বিষয় ডেমোক্রেটিক দলের কর্মকর্তাদের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করার বিষয়টি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানতেন।

প্রেসিডেন্ট বারাক ওবামার একজন ঘনিষ্ঠ উপদেষ্টা বেন রোডস বলেছেন, ‘প্রেসিডেন্ট পুতিন যেভাবে নিজের দেশ ও প্রশাসন পরিচালনা করেন, তাতে তার অজ্ঞাতসারে রুশ হ্যাকাররা এত বড় হ্যাকিং এর ঘটনা ঘটাতে পারে না’।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ‘গোয়েন্দা সংস্থা সিআইএর প্রতিবেদনে দেখা গেছে রুশ হ্যাকাররা ঐ সাইবার অ্যাটাকটি হ্যাক করেছিল প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার উদ্দেশ্যে। আর এ বিষয়ে নির্দেশনা এসেছিল সর্বোচ্চ কোনো পর্যায় থেকে।

কর্মকর্তারা আরো বলছেন, ‘রুশ সরকারের যেকোনো কর্মকাণ্ডের জন্য তো সরকার প্রধান হিসেবে শেষ পর্যন্ত প্রেসিডেন্টই দায়ী হবেন’। যদিও রাশিয়া শুরু থেকেই ঐ সাইবার হামলার বিষয়ে দেশটির কোনো রকম সম্পৃক্ততার সম্ভাবনা নাকচ করে আসছে’।

নতুন করে হোয়াইট হাউজ এই বিতর্কে যোগ দেবার পরে বৃহস্পতিবারও ক্রেমলিন থেকে বিষয়টিকে ভিত্তিহীন বলে নাকচ করে দেয়া হয়েছে। এমন সম্ভাবনার কথা অবশ্য নাকচ করেছেন ডোনাল্ড ট্রাম্পও।

তিনি বলেছেন, ‘মিসেস ক্লিনটন নির্বাচনে জিতলে এ নিয়ে কোনো তদন্তই চালাত না সরকার’।

জুলাইতে উইকিলিকস ২০১৫ সালের জানুয়ারি থেকে এ বছরের মার্চ পর্যন্ত ডেমোক্রেটিক দলের সাতজন শীর্ষ নেতাসহ বিভিন্ন পর্যায়ে চালাচালি হওয়া প্রায় কুড়ি হাজার ই-মেইল ও আট হাজার নথি ফাঁস করে দেয়।

ইমেইল গুলোয় বিভিন্ন অঙ্গরাজ্যের প্রাইমারি ও ককাসের আগে বার্নি স্যান্ডার্সের প্রচারণাকে ‘ক্ষতিগ্রস্ত করার’ অভিযোগ আসে।

অভিযোগের জের ধরে সেসময় যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের প্রধান ডেবি ওয়াজেরমেন শুলজ পদত্যাগ করেন।

বিবিসি অবলম্বনে

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X