শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:৪৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, November 5, 2016 11:04 am
A- A A+ Print

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ মেট ৯

photo-1478236929

এ বছরের এপ্রিলে ডুয়েল ক্যামেরাসহ পি৯ স্মার্টফোন উন্মোচন করে বেশ আলোচনার জন্ম দিয়েছিল হুয়াওয়ে। পি৯ স্মার্টফোনের দুটি লেন্সের একটি সাদা-কালো এবং অন্যটি রঙিন ছবি আলাদা করে তুলে দুটি ছবির সন্নিবেশ ঘটিয়ে পূর্ণাঙ্গ একটি ছবি সৃষ্টি করে। কার্যপদ্ধতির দিক থেকে সম্প্রতি বাজারে আসা আইফোন ৭-এর চেয়ে বেশ ভিন্ন হুয়াওয়ের ডুয়েল ক্যামেরা। হুয়াওয়ে তাদের ডুয়েল ক্যামেরার প্রযুক্তির আরো বেশি উন্মেষ ঘটিয়ে এবার সেটিকে সংযোজন করতে যাচ্ছে নতুন স্মার্টফোনে। হুয়াওয়ের মেট ৯ নামে নতুন এই ফ্যাবলেটে থাকছে ১২ মেগাপিক্সেলের রঙিন একটি ক্যামেরা সেন্সর এবং ২০ মেগাপিক্সেল রেজ্যুলেশনের সাদা-কালো ক্যামেরা সেন্সর। দুটি ক্যামেরার ছবি মিলিয়ে শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত ছবিটি জন্ম নেবে, যাতে ছবির বিভিন্ন বৈশিষ্ট্য আরো নিখুঁতভাবে ফুটে উঠবে। আইফোন ৭ প্লাসে যুক্ত আছে ডুয়েল রিয়ার ক্যামেরা। ডুয়েল ক্যামেরা হওয়ার ফলে ছবি তোলার ক্ষেত্রে ডেপথ-অব-ফিল্ড বেশ ভালোভাবে ফুটিয়ে তোলা যায়। যার ফলে ছবির ফ্রেমে সামনে থাকা একটি বস্তু কিংবা ব্যক্তিকে পেছনের পটভূমির চেয়ে আরো বেশি স্পষ্ট দেখায়। মেট ৯-এ এই সুবিধা থাকছে, এমনকি ছবির ব্যাকগ্রাউন্ডকে ইচ্ছামাফিক অস্পষ্ট বা ‘ব্লার’ করা যাবে। ক্যামেরার পাশাপাশি অন্যান্য স্পেসিফিকেশনের দিক থেকেও উঁচুদরের মেট ৯। হুয়াওয়ের নতুন কিরিন ৯৬০ চিপসেটের সঙ্গে ব্যবহার করা হয়েছে সর্বশেষ মালি জিপিউ, যার ফলে দারুণ দ্রুতগতিতে কাজ করবে মেট ৯। ৪ জিবি র‍্যামের সঙ্গে ৬৪ জিবির বিশাল স্টোরেজ থাকছে মেট ৯-এ। স্টেরিও স্পিকার, চারটি মাইক্রোফোন, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মতো ফিচার তো থাকছেই, তার সঙ্গে সব ফিচার নির্বিঘ্নে উপভোগ করার জন্য থাকছে ৪০০০ এমএএইচ ক্ষমতার শক্তিশালী ব্যাটারি। তবে একদিক থেকে পিছিয়ে আছে মেট ৯। ৫ দশমিক ৯ ইঞ্চির পর্দাকে তৈরি করা হয়েছে ফুল এইচডি রেজ্যুলেশনে। স্মার্টফোনের পর্দাকে ফুল এইচডি থেকে ফোরকে রেজ্যুলেশনে ‘আপগ্রেড’ করার ব্যাপারে অবশ্য হুয়াওয়ের তেমন কোনো আগ্রহ নেই। অপারেটিং সিস্টেম হিসেবে এখানে থাকছে অ্যানড্রয়েডের সর্বশেষ সংস্করণ নুগাট এবং একই সঙ্গে হুয়াওয়ের কাস্টম অপারেটিং সিস্টেম ইএমইউআই ৫ দশমিক শূন্য ইন্সটল করা থাকবে স্মার্টফোনটিতে। যার ফলে সাধারণ স্টক অপারেটিং সিস্টেমের চেয়ে কিছুটা আলাদা হবে মেট ৯-এর অপারেটিং সিস্টেম। হুয়াওয়ে মেট ৯-এ থাকছে ‘মেশিন লার্নিং’ ফিচার। এই ফিচারের আওতায় মেট ৯ তার মালিকের স্মার্টফোন ব্যবহার পদ্ধতি ও অভ্যাস থেকে একটি নির্দিষ্ট প্যাটার্ন সাজিয়ে নেবে। স্মার্টফোন নিজেই অনুমান করে নিতে পারবে পরে কী অ্যাপ ব্যবহার করতে পারে ব্যবহারকারী। আর সেই অ্যাপকে আরো দ্রুত চালু করবে মেট ৯। ব্যবহারের সঙ্গে সঙ্গে দ্রুততাও বৃদ্ধি পাবে। প্রতিষ্ঠানটি দাবি করেছে, ১৬ মাস ব্যবহারের ফলে এই গতি ৮০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। ৪ নভেম্বর থেকে ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে আগাম অর্ডার দিয়ে রাখা যাবে মেট ৯-এর জন্য। ফোনটির দাম রাখা হয়েছে ৬৯৯ ইউরো।

Comments

Comments!

 হুয়াওয়ের ফ্ল্যাগশিপ মেট ৯AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ মেট ৯

Saturday, November 5, 2016 11:04 am
photo-1478236929

এ বছরের এপ্রিলে ডুয়েল ক্যামেরাসহ পি৯ স্মার্টফোন উন্মোচন করে বেশ আলোচনার জন্ম দিয়েছিল হুয়াওয়ে। পি৯ স্মার্টফোনের দুটি লেন্সের একটি সাদা-কালো এবং অন্যটি রঙিন ছবি আলাদা করে তুলে দুটি ছবির সন্নিবেশ ঘটিয়ে পূর্ণাঙ্গ একটি ছবি সৃষ্টি করে। কার্যপদ্ধতির দিক থেকে সম্প্রতি বাজারে আসা আইফোন ৭-এর চেয়ে বেশ ভিন্ন হুয়াওয়ের ডুয়েল ক্যামেরা।

হুয়াওয়ে তাদের ডুয়েল ক্যামেরার প্রযুক্তির আরো বেশি উন্মেষ ঘটিয়ে এবার সেটিকে সংযোজন করতে যাচ্ছে নতুন স্মার্টফোনে। হুয়াওয়ের মেট ৯ নামে নতুন এই ফ্যাবলেটে থাকছে ১২ মেগাপিক্সেলের রঙিন একটি ক্যামেরা সেন্সর এবং ২০ মেগাপিক্সেল রেজ্যুলেশনের সাদা-কালো ক্যামেরা সেন্সর। দুটি ক্যামেরার ছবি মিলিয়ে শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত ছবিটি জন্ম নেবে, যাতে ছবির বিভিন্ন বৈশিষ্ট্য আরো নিখুঁতভাবে ফুটে উঠবে।

আইফোন ৭ প্লাসে যুক্ত আছে ডুয়েল রিয়ার ক্যামেরা। ডুয়েল ক্যামেরা হওয়ার ফলে ছবি তোলার ক্ষেত্রে ডেপথ-অব-ফিল্ড বেশ ভালোভাবে ফুটিয়ে তোলা যায়। যার ফলে ছবির ফ্রেমে সামনে থাকা একটি বস্তু কিংবা ব্যক্তিকে পেছনের পটভূমির চেয়ে আরো বেশি স্পষ্ট দেখায়। মেট ৯-এ এই সুবিধা থাকছে, এমনকি ছবির ব্যাকগ্রাউন্ডকে ইচ্ছামাফিক অস্পষ্ট বা ‘ব্লার’ করা যাবে।

ক্যামেরার পাশাপাশি অন্যান্য স্পেসিফিকেশনের দিক থেকেও উঁচুদরের মেট ৯। হুয়াওয়ের নতুন কিরিন ৯৬০ চিপসেটের সঙ্গে ব্যবহার করা হয়েছে সর্বশেষ মালি জিপিউ, যার ফলে দারুণ দ্রুতগতিতে কাজ করবে মেট ৯।

৪ জিবি র‍্যামের সঙ্গে ৬৪ জিবির বিশাল স্টোরেজ থাকছে মেট ৯-এ। স্টেরিও স্পিকার, চারটি মাইক্রোফোন, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মতো ফিচার তো থাকছেই, তার সঙ্গে সব ফিচার নির্বিঘ্নে উপভোগ করার জন্য থাকছে ৪০০০ এমএএইচ ক্ষমতার শক্তিশালী ব্যাটারি।

তবে একদিক থেকে পিছিয়ে আছে মেট ৯। ৫ দশমিক ৯ ইঞ্চির পর্দাকে তৈরি করা হয়েছে ফুল এইচডি রেজ্যুলেশনে। স্মার্টফোনের পর্দাকে ফুল এইচডি থেকে ফোরকে রেজ্যুলেশনে ‘আপগ্রেড’ করার ব্যাপারে অবশ্য হুয়াওয়ের তেমন কোনো আগ্রহ নেই।

অপারেটিং সিস্টেম হিসেবে এখানে থাকছে অ্যানড্রয়েডের সর্বশেষ সংস্করণ নুগাট এবং একই সঙ্গে হুয়াওয়ের কাস্টম অপারেটিং সিস্টেম ইএমইউআই ৫ দশমিক শূন্য ইন্সটল করা থাকবে স্মার্টফোনটিতে। যার ফলে সাধারণ স্টক অপারেটিং সিস্টেমের চেয়ে কিছুটা আলাদা হবে মেট ৯-এর অপারেটিং সিস্টেম।

হুয়াওয়ে মেট ৯-এ থাকছে ‘মেশিন লার্নিং’ ফিচার। এই ফিচারের আওতায় মেট ৯ তার মালিকের স্মার্টফোন ব্যবহার পদ্ধতি ও অভ্যাস থেকে একটি নির্দিষ্ট প্যাটার্ন সাজিয়ে নেবে। স্মার্টফোন নিজেই অনুমান করে নিতে পারবে পরে কী অ্যাপ ব্যবহার করতে পারে ব্যবহারকারী। আর সেই অ্যাপকে আরো দ্রুত চালু করবে মেট ৯। ব্যবহারের সঙ্গে সঙ্গে দ্রুততাও বৃদ্ধি পাবে। প্রতিষ্ঠানটি দাবি করেছে, ১৬ মাস ব্যবহারের ফলে এই গতি ৮০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

৪ নভেম্বর থেকে ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে আগাম অর্ডার দিয়ে রাখা যাবে মেট ৯-এর জন্য। ফোনটির দাম রাখা হয়েছে ৬৯৯ ইউরো।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X