রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৬:১২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, December 7, 2016 7:31 am
A- A A+ Print

হেপাটাইটিস সি রোগের নতুন ওষুধের সাব লাইসেন্স পেলো বেক্সিমকো

9

জাতিসংঘ সমর্থিত পাবলিক হেলথ অর্গানাইজেশন, মেডিসিনস পেটেন্ট পুল (এমপিপি) হেপাটাইটিস সি রোগের নতুন ওষুধ ব্রিস্টল-মিয়ার্স স্কুইব-এর ডেক্লাটাসভির’ প্রস্তুতের জন্য বেক্সিমকো ফার্মাকে সাব লাইসেন্স প্রদান করেছে। গত ১লা ডিসেম্বর এই লাইসেন্স প্রদান করে এমপিপি। বাংলাদেশের প্রথম কোম্পানি হিসেবে এমপিপির সাব লাইসেন্স অর্জন করলো বেক্সিমকো ফার্মা। এইচসিভি ভাইরাসের সব জেনোটাইপসের বিরুদ্ধে প্রতিষেধক হিসেবে কাজ করে ‘ডেক্লাটাসভির’। ২০১৪ সালের আগস্টে ইউরোপে রেগুলেটরি অনুমোদন লাভ করে ওষুধটি এবং ২০১৫ সালের এপ্রিলে অ্যাসেনশিয়াল ড্রাগ হিসেবে ডব্লিউএইচও’র মডেল লিস্টে স্থান করে নেয় ওষুধটি। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে এই ওষুধের সহজলভ্যতা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৫ সালের নভেম্বরে এমপিপি, ব্রিস্টল-মিয়ার্স স্কুইব-এর সঙ্গে একটি টেকনোলজি ট্রান্সফার চুক্তি করে। এমপিপির নেটওয়ার্কে বেক্সিমকো ফার্মার সংযুক্তি সম্পর্কে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, বাংলাদেশের প্রথম কোম্পানি হিসেবে এমপিপির নেটওয়ার্কে জায়গা করে নেয়া আমাদের জন্য অত্যন্ত গর্বের। আমরা বিশ্বাস করি আমাদের প্রতিযোগিতামূলক উৎপাদন খরচের সাহায্যে এই ওষুধের সহজলভ্যতা আমরা নিশ্চিত করতে পারব। যার মাধ্যমে হেপাটাইটিস সি রোগের অত্যন্ত কার্যকরী এই ওষুধ নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে সহজলভ্য হবে। এইচআইভি, ভাইরাল হেপাটাইটিস সি এবং যক্ষা চিকিৎসা নিয়ে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে কাজ করছে এমপিপি। এমপিপি সরকার, শিল্প, সুশীলসমাজ, আন্তর্জাতিক সংস্থাসমূহ, রোগী এবং অন্য স্টেকহোল্ডারদের সঙ্গে কাজ করে। এমপিপি সবসময় স্বত্ব ঠিক রেখে উৎপাদন বৃদ্ধিকে উৎসাহিত করে। উন্নয়নশীল বিশ্বের ১৩১টি দেশে এইচআইভি ও হেপাটাইটিস সি’র চিকিৎসা নিশ্চিত করতে  বর্তমানে ১৫টি জেনেরিক কোম্পানির সঙ্গে ১০০টিরও বেশি প্রকল্পে কাজ করছে এমপিপি। এখন পর্যন্ত ‘ডেক্লাটাসভির’-এর সাব লাইসেন্স পেয়েছে স্যান্ডোজ, অরবিন্দো, সিপলা, এমকিউর, হেটেরো, লোরাস, ন্যাটকো ফার্মা লিমিটেড এবং জিডাস ক্যাডিলা।

Comments

Comments!

 হেপাটাইটিস সি রোগের নতুন ওষুধের সাব লাইসেন্স পেলো বেক্সিমকোAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

হেপাটাইটিস সি রোগের নতুন ওষুধের সাব লাইসেন্স পেলো বেক্সিমকো

Wednesday, December 7, 2016 7:31 am
9

জাতিসংঘ সমর্থিত পাবলিক হেলথ অর্গানাইজেশন, মেডিসিনস পেটেন্ট পুল (এমপিপি) হেপাটাইটিস সি রোগের নতুন ওষুধ ব্রিস্টল-মিয়ার্স স্কুইব-এর ডেক্লাটাসভির’ প্রস্তুতের জন্য বেক্সিমকো ফার্মাকে সাব লাইসেন্স প্রদান করেছে। গত ১লা ডিসেম্বর এই লাইসেন্স প্রদান করে এমপিপি। বাংলাদেশের প্রথম কোম্পানি হিসেবে এমপিপির সাব লাইসেন্স অর্জন করলো বেক্সিমকো ফার্মা।
এইচসিভি ভাইরাসের সব জেনোটাইপসের বিরুদ্ধে প্রতিষেধক হিসেবে কাজ করে ‘ডেক্লাটাসভির’। ২০১৪ সালের আগস্টে ইউরোপে রেগুলেটরি অনুমোদন লাভ করে ওষুধটি এবং ২০১৫ সালের এপ্রিলে অ্যাসেনশিয়াল ড্রাগ হিসেবে ডব্লিউএইচও’র মডেল লিস্টে স্থান করে নেয় ওষুধটি। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে এই ওষুধের সহজলভ্যতা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৫ সালের নভেম্বরে এমপিপি, ব্রিস্টল-মিয়ার্স স্কুইব-এর সঙ্গে একটি টেকনোলজি ট্রান্সফার চুক্তি করে।
এমপিপির নেটওয়ার্কে বেক্সিমকো ফার্মার সংযুক্তি সম্পর্কে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, বাংলাদেশের প্রথম কোম্পানি হিসেবে এমপিপির নেটওয়ার্কে জায়গা করে নেয়া আমাদের জন্য অত্যন্ত গর্বের। আমরা বিশ্বাস করি আমাদের প্রতিযোগিতামূলক উৎপাদন খরচের সাহায্যে এই ওষুধের সহজলভ্যতা আমরা নিশ্চিত করতে পারব। যার মাধ্যমে হেপাটাইটিস সি রোগের অত্যন্ত কার্যকরী এই ওষুধ নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে সহজলভ্য হবে।
এইচআইভি, ভাইরাল হেপাটাইটিস সি এবং যক্ষা চিকিৎসা নিয়ে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে কাজ করছে এমপিপি। এমপিপি সরকার, শিল্প, সুশীলসমাজ, আন্তর্জাতিক সংস্থাসমূহ, রোগী এবং অন্য স্টেকহোল্ডারদের সঙ্গে কাজ করে। এমপিপি সবসময় স্বত্ব ঠিক রেখে উৎপাদন বৃদ্ধিকে উৎসাহিত করে। উন্নয়নশীল বিশ্বের ১৩১টি দেশে এইচআইভি ও হেপাটাইটিস সি’র চিকিৎসা নিশ্চিত করতে  বর্তমানে ১৫টি জেনেরিক কোম্পানির সঙ্গে ১০০টিরও বেশি প্রকল্পে কাজ করছে এমপিপি। এখন পর্যন্ত ‘ডেক্লাটাসভির’-এর সাব লাইসেন্স পেয়েছে স্যান্ডোজ, অরবিন্দো, সিপলা, এমকিউর, হেটেরো, লোরাস, ন্যাটকো ফার্মা লিমিটেড এবং জিডাস ক্যাডিলা।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X