সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:২৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, January 5, 2017 4:08 pm
A- A A+ Print

হোয়াইট হাউসে চোখ জাকারবার্গের?

%e0%a7%a8%e0%a7%aa

মার্ক জাকারবার্গের চোখ কি এখন হোয়াইট হাউসের দিকে? সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের এই অন্যতম প্রতিষ্ঠাতার ইদানীংকালের কার্যক্রম সেই দিকে ইঙ্গিত করছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। কদিন আগেই জানালেন ঈশ্বরে বিশ্বাসের কথা। আপনি কি নাস্তিক নন? বড়দিনে করা তাঁর পোস্টের নিচে একজন মন্তব্যকারীর এমন প্রশ্নে জাকারবার্গ লেখেন, ‘না। আমি ইহুদি পরিবারে বড় হয়েছি। এমন একটা সময় ছিল, যখন আমাকে এসব বিষয়ে প্রশ্ন করা হতো। কিন্তু এখন আমি বিশ্বাস করি, ধর্ম খুব গুরুত্বপূর্ণ।’ এরপর গতকাল বুধবার জানালেন ২০১৭ সালে পুরো যুক্তরাষ্ট্র ঘুরে দেখার ব্যক্তিগত চ্যালেঞ্জের কথা। জানালেন, আরও বেশি মানুষের সঙ্গে মিশতে চান তিনি। শুনতে চান সবার কথা। এ সবকিছুই রাজনৈতিক প্রচারের মতো শোনাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। তবে জাকারবার্গ যে রাজনীতিতে আসতে চান, এই জল্পনা নতুন নয়। ২০১৬ সালের শুরুর দিকে ফেসবুকসংক্রান্ত এক মামলার নথিপত্রে দেখা গেছে যে দুই বছরের জন্য সরকারি অফিসে যোগ দিলেও যেন ফেসবুকের ভোটিং ক্ষমতা তাঁর হাতে থাকে, এমন এক প্রস্তাব পাস করার বিষয়ে বোর্ড সদস্যদের বলেছেন জাকারবার্গ। নথিতে দেখা যায়, এক বোর্ড সদস্য তাঁর এই প্রস্তাব দায়িত্বহীন বলা সত্ত্বেও তিনি তা অনুমোদন দিতে চাপ দিয়েছেন। ২০১৫ সালেও উইকিলিকসের ই-মেইল ফাঁসের ঘটনায়ও জাকারবার্গের রাজনীতিতে আশার ইচ্ছার বিষয়টি উঠে আসে। বিশ্লেষকেরা মনে করছেন, ফেসবুকের পরিচিতি ও জনপ্রিয়তা কাজে লাগিয়ে তিনি রাজনীতিতে সুবিধা নিতে পারেন। এর আগে জাকারবার্গের রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার বিষয়টি ফুটে উঠেছে তাঁর জনকল্যাণমূলক কাজের মাধ্যমেও। ২০১৩ সালে অভিবাসনব্যবস্থা সংস্কারের পক্ষে ‘এফডব্লিউডি লবি গোষ্ঠী’ নামে রাজনৈতিক সংগঠন গড়ে তুলেছেন। এ সংগঠনের কাজ সিলিকন ভ্যালির জন্য দক্ষ বিদেশি শ্রমিক সংগ্রহ করা। জনকল্যাণমূলক কাজের জন্য ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ নামে একটি দাতা সংস্থাও গড়ে তুলেছেন তিনি। খবর বিজনেস ইনসাইডার ও অন্যান্য।

Comments

Comments!

 হোয়াইট হাউসে চোখ জাকারবার্গের?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

হোয়াইট হাউসে চোখ জাকারবার্গের?

Thursday, January 5, 2017 4:08 pm
%e0%a7%a8%e0%a7%aa

মার্ক জাকারবার্গের চোখ কি এখন হোয়াইট হাউসের দিকে? সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের এই অন্যতম প্রতিষ্ঠাতার ইদানীংকালের কার্যক্রম সেই দিকে ইঙ্গিত করছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

কদিন আগেই জানালেন ঈশ্বরে বিশ্বাসের কথা। আপনি কি নাস্তিক নন? বড়দিনে করা তাঁর পোস্টের নিচে একজন মন্তব্যকারীর এমন প্রশ্নে জাকারবার্গ লেখেন, ‘না। আমি ইহুদি পরিবারে বড় হয়েছি। এমন একটা সময় ছিল, যখন আমাকে এসব বিষয়ে প্রশ্ন করা হতো। কিন্তু এখন আমি বিশ্বাস করি, ধর্ম খুব গুরুত্বপূর্ণ।’

এরপর গতকাল বুধবার জানালেন ২০১৭ সালে পুরো যুক্তরাষ্ট্র ঘুরে দেখার ব্যক্তিগত চ্যালেঞ্জের কথা। জানালেন, আরও বেশি মানুষের সঙ্গে মিশতে চান তিনি। শুনতে চান সবার কথা। এ সবকিছুই রাজনৈতিক প্রচারের মতো শোনাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

তবে জাকারবার্গ যে রাজনীতিতে আসতে চান, এই জল্পনা নতুন নয়। ২০১৬ সালের শুরুর দিকে ফেসবুকসংক্রান্ত এক মামলার নথিপত্রে দেখা গেছে যে দুই বছরের জন্য সরকারি অফিসে যোগ দিলেও যেন ফেসবুকের ভোটিং ক্ষমতা তাঁর হাতে থাকে, এমন এক প্রস্তাব পাস করার বিষয়ে বোর্ড সদস্যদের বলেছেন জাকারবার্গ। নথিতে দেখা যায়, এক বোর্ড সদস্য তাঁর এই প্রস্তাব দায়িত্বহীন বলা সত্ত্বেও তিনি তা অনুমোদন দিতে চাপ দিয়েছেন। ২০১৫ সালেও উইকিলিকসের ই-মেইল ফাঁসের ঘটনায়ও জাকারবার্গের রাজনীতিতে আশার ইচ্ছার বিষয়টি উঠে আসে। বিশ্লেষকেরা মনে করছেন, ফেসবুকের পরিচিতি ও জনপ্রিয়তা কাজে লাগিয়ে তিনি রাজনীতিতে সুবিধা নিতে পারেন।

এর আগে জাকারবার্গের রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার বিষয়টি ফুটে উঠেছে তাঁর জনকল্যাণমূলক কাজের মাধ্যমেও। ২০১৩ সালে অভিবাসনব্যবস্থা সংস্কারের পক্ষে ‘এফডব্লিউডি লবি গোষ্ঠী’ নামে রাজনৈতিক সংগঠন গড়ে তুলেছেন। এ সংগঠনের কাজ সিলিকন ভ্যালির জন্য দক্ষ বিদেশি শ্রমিক সংগ্রহ করা। জনকল্যাণমূলক কাজের জন্য ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ নামে একটি দাতা সংস্থাও গড়ে তুলেছেন তিনি। খবর বিজনেস ইনসাইডার ও অন্যান্য।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X