শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:১৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, December 28, 2016 2:35 pm
A- A A+ Print

১২ রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থগিত করছে ইসরাইল

165057_1

তেল আবিব: জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের বিরুদ্ধে ভোট দেয়া রাষ্ট্রগুলোর সঙ্গে কূটনীতিক সম্পর্ক সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দিয়েছে ইসরাইল। ওই রাষ্ট্রগুলোর দূতাবাসের সঙ্গে সব ধরনের কার্যক্রম স্থগিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এদিকে, ইসাইলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রই দলবাজি করছে বলে অভিযোগ করেছেন ওয়াশিংটনে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সংশ্লিষ্টতার প্রমাণ নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে তুলে ধরা হবে বলে হুমকি দিয়েছেন তিনি। ইসরাইলের দু’জন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানান, জাতিসংঘে ইসরাইলের বিরুদ্ধে ভোট দেয়া ১২ রাষ্ট্রের সঙ্গে কূটনীতিক সম্পর্ক সাময়িকভাবে স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে এ দেশগুলোতে থাকা দূতাবাসের কার্যক্রমও সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছেন। এ দুই কর্মকর্তা আরো জানান, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন, জাপান, ইউক্রেন, অ্যাঙ্গোলা, মিসর, উরুগুয়ে, স্পেন, সেনেগাল ও নিউজিল্যান্ডে থাকা দূতাবাসের কার্যক্রম বন্ধ রাখা হবে। এ কর্মকর্তারা জানান, এখন থেকে এ দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কারো সঙ্গে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সাক্ষাৎ করবেন না। সেইসঙ্গে এসব দেশ থেকে আসা কোনো কূটনীতিককে স্বাগত জানাবে না ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেইসঙ্গে এ দেশগুলোতে ইসরাইলের প্রধানমন্ত্রীর ভ্রমণ কমিয়ে দেয়া হবে। তবে দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুরোপুরি ছিন্ন করা হচ্ছে না। সংশ্লিষ্ট সরকারের সঙ্গে ইসরাইলি কূটনীতিকরা যোগাযোগ রাখতে পারবেন। দূতাবাস বন্ধ থাকলেও দেশগুলোতে থাকা ইসরাইলি নাগরিকদের জন্য কাজ করবে দূতাবাসের কর্মকর্তারা। ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের বিরুদ্ধে ২৪ ডিসেম্বর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটি হয়। ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদের ১৪ সদস্য ভোট দিলে প্রস্তাবটি পাস হয়। ভোট দান থেকে বিরত থাকে যুক্তরাষ্ট্র, যেখানে অতীতে তারা ইসরাইল বিরোধী প্রস্তাবগুলোতে ভেটো দিত। এরপর থেকে জাতিসংঘ, ওবামা প্রশাসন ও ভোট দেয়া রাষ্ট্রগুলোর সমালোচনা করছেন নেতানিয়াহু। সূত্র: সিএনএন, এএফপি
 

Comments

Comments!

 ১২ রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থগিত করছে ইসরাইলAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

১২ রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থগিত করছে ইসরাইল

Wednesday, December 28, 2016 2:35 pm
165057_1

তেল আবিব: জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের বিরুদ্ধে ভোট দেয়া রাষ্ট্রগুলোর সঙ্গে কূটনীতিক সম্পর্ক সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দিয়েছে ইসরাইল।

ওই রাষ্ট্রগুলোর দূতাবাসের সঙ্গে সব ধরনের কার্যক্রম স্থগিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

এদিকে, ইসাইলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রই দলবাজি করছে বলে অভিযোগ করেছেন ওয়াশিংটনে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সংশ্লিষ্টতার প্রমাণ নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে তুলে ধরা হবে বলে হুমকি দিয়েছেন তিনি।

ইসরাইলের দু’জন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানান, জাতিসংঘে ইসরাইলের বিরুদ্ধে ভোট দেয়া ১২ রাষ্ট্রের সঙ্গে কূটনীতিক সম্পর্ক সাময়িকভাবে স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে এ দেশগুলোতে থাকা দূতাবাসের কার্যক্রমও সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছেন।

এ দুই কর্মকর্তা আরো জানান, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন, জাপান, ইউক্রেন, অ্যাঙ্গোলা, মিসর, উরুগুয়ে, স্পেন, সেনেগাল ও নিউজিল্যান্ডে থাকা দূতাবাসের কার্যক্রম বন্ধ রাখা হবে।

এ কর্মকর্তারা জানান, এখন থেকে এ দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কারো সঙ্গে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সাক্ষাৎ করবেন না। সেইসঙ্গে এসব দেশ থেকে আসা কোনো কূটনীতিককে স্বাগত জানাবে না ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেইসঙ্গে এ দেশগুলোতে ইসরাইলের প্রধানমন্ত্রীর ভ্রমণ কমিয়ে দেয়া হবে। তবে দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুরোপুরি ছিন্ন করা হচ্ছে না। সংশ্লিষ্ট সরকারের সঙ্গে ইসরাইলি কূটনীতিকরা যোগাযোগ রাখতে পারবেন। দূতাবাস বন্ধ থাকলেও দেশগুলোতে থাকা ইসরাইলি নাগরিকদের জন্য কাজ করবে দূতাবাসের কর্মকর্তারা।

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের বিরুদ্ধে ২৪ ডিসেম্বর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটি হয়। ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদের ১৪ সদস্য ভোট দিলে প্রস্তাবটি পাস হয়। ভোট দান থেকে বিরত থাকে যুক্তরাষ্ট্র, যেখানে অতীতে তারা ইসরাইল বিরোধী প্রস্তাবগুলোতে ভেটো দিত। এরপর থেকে জাতিসংঘ, ওবামা প্রশাসন ও ভোট দেয়া রাষ্ট্রগুলোর সমালোচনা করছেন নেতানিয়াহু।

সূত্র: সিএনএন, এএফপি

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X