মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:৫২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, September 21, 2016 5:47 pm
A- A A+ Print

১৪ অক্টোবর আসছেন চীনা প্রেসিডেন্ট

244913_1

চীনের প্রেসিডেন্ট জি জিনপিং দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন আগামী ১৪ অক্টোবর। বাংলাদেশ ও চীন উভয়পক্ষই জিনপিংয়ের উচ্চ পর্যায়ের এ সফর উপলক্ষে বিস্তারিত প্রস্তুতি নিতে শুরু করেছে। তবে কোনও দেশের কর্মকর্তারাই তার এ সফরের সময়ক্ষণ এবং সফরসূচি সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু বলেননি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বলছেন, ধারণা করা হচ্ছে আগামী ১৪ অক্টোবর সফরের প্রথম দিনেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠক করবেন জিনপিং। উভয়পক্ষের আশাবাদ, এই বৈঠকে পায়রা গভীর সমুদ্রবন্দর, বিদ্যুৎকেন্দ্র, মহাসড়ক, চীনা কোম্পানির জন্য বিশেষ অর্থনৈতিক জোনসহ অবকাঠামোগত বিভিন্ন ক্ষেত্রে চীনা বিনিয়োগের বিষয়ে আলোচনা হবে। এছাড়াও এই বৈঠকে বঙ্গোপসাগরকে ঘিরে বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ড এবং সাগরে সামুদ্রিক মাছ আহরণে কৃত্রিম মৎসাধার নির্মাণে যৌথ সহযোগিতামূলক উদ্যোগের বিষয়েও আলোচনা হবে। এরই মধ্যে মঙ্গলবার জিনপিংয়ের সফরকে কেন্দ্র করে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত মিংকিয়াং পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমুদ্র বিজ্ঞান বিষয়ক সচিব এম খোরশেদ আলমের সঙ্গে বৈঠক করেছেন। জানা গেছে, রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ১৪ অক্টোবর ঢাকায় আসছেন চীনা প্রেসিডেন্ট জি জিনপিং। ১৫ অক্টোবর ঢাকা ছেড়ে ভারতের গোয়ায় ব্রিকস সম্মেলনে যোগ দেবেন তিনি। অন্যদিকে গোয়ায় বিমসটেক সম্মেলনে যোগ দিতে দুদিনের সফরে ১৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোয়া যাবেন বলে গত ২৪ জুলাই জানিয়েছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত

Comments

Comments!

 ১৪ অক্টোবর আসছেন চীনা প্রেসিডেন্টAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

১৪ অক্টোবর আসছেন চীনা প্রেসিডেন্ট

Wednesday, September 21, 2016 5:47 pm
244913_1

চীনের প্রেসিডেন্ট জি জিনপিং দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন আগামী ১৪ অক্টোবর।

বাংলাদেশ ও চীন উভয়পক্ষই জিনপিংয়ের উচ্চ পর্যায়ের এ সফর উপলক্ষে বিস্তারিত প্রস্তুতি নিতে শুরু করেছে। তবে কোনও দেশের কর্মকর্তারাই তার এ সফরের সময়ক্ষণ এবং সফরসূচি সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু বলেননি।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বলছেন, ধারণা করা হচ্ছে আগামী ১৪ অক্টোবর সফরের প্রথম দিনেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠক করবেন জিনপিং।

উভয়পক্ষের আশাবাদ, এই বৈঠকে পায়রা গভীর সমুদ্রবন্দর, বিদ্যুৎকেন্দ্র, মহাসড়ক, চীনা কোম্পানির জন্য বিশেষ অর্থনৈতিক জোনসহ অবকাঠামোগত বিভিন্ন ক্ষেত্রে চীনা বিনিয়োগের বিষয়ে আলোচনা হবে।

এছাড়াও এই বৈঠকে বঙ্গোপসাগরকে ঘিরে বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ড এবং সাগরে সামুদ্রিক মাছ আহরণে কৃত্রিম মৎসাধার নির্মাণে যৌথ সহযোগিতামূলক উদ্যোগের বিষয়েও আলোচনা হবে।

এরই মধ্যে মঙ্গলবার জিনপিংয়ের সফরকে কেন্দ্র করে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত মিংকিয়াং পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমুদ্র বিজ্ঞান বিষয়ক সচিব এম খোরশেদ আলমের সঙ্গে বৈঠক করেছেন।

জানা গেছে, রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ১৪ অক্টোবর ঢাকায় আসছেন চীনা প্রেসিডেন্ট জি জিনপিং। ১৫ অক্টোবর ঢাকা ছেড়ে ভারতের গোয়ায় ব্রিকস সম্মেলনে যোগ দেবেন তিনি।

অন্যদিকে গোয়ায় বিমসটেক সম্মেলনে যোগ দিতে দুদিনের সফরে ১৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোয়া যাবেন বলে গত ২৪ জুলাই জানিয়েছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X