বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:৩৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, June 22, 2017 7:40 pm
A- A A+ Print

‘১৫ দিনের মধ্যে ভিয়েতনামের চাল চট্টগ্রাম পৌঁছাবে’

Sheikh_Hasina20170622183723

ভিয়েতনামের নবনিযুক্ত রাষ্ট্রদূত ট্রান ভান খোয়া বলেছেন, তার দেশের চালের প্রথম চালান আগামী ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে। বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তিনি এ কথা জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে চাল বাণিজ্য সম্পর্কিত সমঝোতা স্মারকের সম্প্রসারণে সন্তোষ প্রকাশ করে ট্রান ভান খোয়া বলেন, ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যে কোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা অতিরিক্ত চাল মজুত করতে চাই। তিনি বলেন, যুদ্ধের পর ভিয়েতনাম উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। দেশটি আমাদের জন্য এক উদাহরণ এবং আমরা তা অনুসরণ করছি। স্বাধীনতার জন্য ভিয়েতনামের মতো আমাদেরকেও যুদ্ধ করতে হয়েছে। শেখ হাসিনা বলেন, যুদ্ধের পর বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে মাত্র সাড়ে ৩ বছর সময় পেয়েছিলেন। প্রধানমন্ত্রী বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়া দেশগুলোর মধ্যে যোগাযোগ ও অর্থনৈতিক সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশ ও ভিয়েতনাম বাণিজ্য ও সংস্কৃতিসহ বিভিন্ন খাতে অভিজ্ঞতা বিনিময় করতে পারে। দারিদ্র্যকে উন্নয়নশীল দেশগুলোর অভিন্ন সমস্যা হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী এই অভিশাপ নির্মূলে সম্মিলিত প্রয়াসের আহ্বান জানিয়ে বলেন, আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করলে এক্ষেত্রে সাফল্য অর্জিত হবে। সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টার প্রশংসা করে ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন, আমাদের মধ্যে অনেক মিল রয়েছে এবং আমরা একে অপরের কাছে শিখতে পারি। তিনি প্রধানমন্ত্রীর দক্ষ ও দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করে বলেন, আপনার নেতৃত্বে অনেক ক্ষেত্রে অসাধারণ সাফল্য অর্জিত হয়েছে। ট্রান ভান বিগত অর্থবছরে বাংলাদেশের ৭.২৪ শতাংশ জিডিপি অর্জনেরও প্রশংসা করেন। রাষ্ট্রদূত ভিয়েতনামের প্রধানমন্ত্রী নগুয়েন জুয়ান পুক’র শুভেচ্ছা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে পৌঁছে দেন। তিনি ভিয়েতনামের বিপ্লবী নেতা হো চি মিনের জীবনভিত্তিক একটি বই প্রধানমন্ত্রীকে হস্তান্তর করে বলেন, উভয়দেশই উভয়ের মুক্তিযুদ্ধের স্বীকৃতি দিয়েছে। তিনি দুদেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন। নতুন রাষ্ট্রদূত বলেন, তিনি দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে কাজ করবেন। প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তথ্যসূত্র : বাসস

Comments

Comments!

 ‘১৫ দিনের মধ্যে ভিয়েতনামের চাল চট্টগ্রাম পৌঁছাবে’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘১৫ দিনের মধ্যে ভিয়েতনামের চাল চট্টগ্রাম পৌঁছাবে’

Thursday, June 22, 2017 7:40 pm
Sheikh_Hasina20170622183723

ভিয়েতনামের নবনিযুক্ত রাষ্ট্রদূত ট্রান ভান খোয়া বলেছেন, তার দেশের চালের প্রথম চালান আগামী ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে।

বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তিনি এ কথা জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে চাল বাণিজ্য সম্পর্কিত সমঝোতা স্মারকের সম্প্রসারণে সন্তোষ প্রকাশ করে ট্রান ভান খোয়া বলেন, ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যে কোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা অতিরিক্ত চাল মজুত করতে চাই।

তিনি বলেন, যুদ্ধের পর ভিয়েতনাম উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। দেশটি আমাদের জন্য এক উদাহরণ এবং আমরা তা অনুসরণ করছি। স্বাধীনতার জন্য ভিয়েতনামের মতো আমাদেরকেও যুদ্ধ করতে হয়েছে।

শেখ হাসিনা বলেন, যুদ্ধের পর বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে মাত্র সাড়ে ৩ বছর সময় পেয়েছিলেন।

প্রধানমন্ত্রী বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়া দেশগুলোর মধ্যে যোগাযোগ ও অর্থনৈতিক সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশ ও ভিয়েতনাম বাণিজ্য ও সংস্কৃতিসহ বিভিন্ন খাতে অভিজ্ঞতা বিনিময় করতে পারে।

দারিদ্র্যকে উন্নয়নশীল দেশগুলোর অভিন্ন সমস্যা হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী এই অভিশাপ নির্মূলে সম্মিলিত প্রয়াসের আহ্বান জানিয়ে বলেন, আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করলে এক্ষেত্রে সাফল্য অর্জিত হবে।

সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টার প্রশংসা করে ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন, আমাদের মধ্যে অনেক মিল রয়েছে এবং আমরা একে অপরের কাছে শিখতে পারি।

তিনি প্রধানমন্ত্রীর দক্ষ ও দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করে বলেন, আপনার নেতৃত্বে অনেক ক্ষেত্রে অসাধারণ সাফল্য অর্জিত হয়েছে। ট্রান ভান বিগত অর্থবছরে বাংলাদেশের ৭.২৪ শতাংশ জিডিপি অর্জনেরও প্রশংসা করেন।

রাষ্ট্রদূত ভিয়েতনামের প্রধানমন্ত্রী নগুয়েন জুয়ান পুক’র শুভেচ্ছা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে পৌঁছে দেন। তিনি ভিয়েতনামের বিপ্লবী নেতা হো চি মিনের জীবনভিত্তিক একটি বই প্রধানমন্ত্রীকে হস্তান্তর করে বলেন, উভয়দেশই উভয়ের মুক্তিযুদ্ধের স্বীকৃতি দিয়েছে। তিনি দুদেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

নতুন রাষ্ট্রদূত বলেন, তিনি দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে কাজ করবেন।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র : বাসস

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X