শুক্রবার, ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং, ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:২৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, July 27, 2017 8:19 am
A- A A+ Print

১৮.৯৬ শতাংশ প্রবৃদ্ধিতে তৃতীয়বারের মতো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন

3

রেকর্ড ১৮.৯৬ শতাংশ প্রবৃদ্ধিতে টানা তৃতীয়বারের মতো ২০১৬-২০১৭ অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর আগে ২০১৪-১৫ ও ২০১৬-১৭ অর্থবছরে লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছিল সংস্থাটি।  ২৪ জুলাই পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী প্রতিষ্ঠানটি প্রায় ১ লাখ ৮৫ হাজার ৩ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছে। যা সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে ৩ কোটি টাকা বেশি। ২০১৬-২০১৭ অর্থবছরে সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৫ হাজার কোটি টাকা। বুধবার এনবিআরের প্রধান কার্যালয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও সংস্থাটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানিয়েছেন। ২০১৬-২০১৭ অর্থবছরে এনবিআরের খাতভিত্তিক রাজস্ব আদায়ের পরিসংখ্যানে দেখা যায়, আমদানি ও রপ্তানি শুল্ক খাতে রাজস্ব আদায় ৫৪ হাজার ৩৩০ কোটি ৪৮ লাখ টাকা, মূসক খাতে ৬৬ হাজার ৮৯১ কোটি ৪৫ টাকা এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৬৩ হাজার ৭৮১ কোটি টাকা। সর্বমোট ১ লাখ  ৮৫ হাজার ৩ কোটি ৬৯ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এ বিশাল অর্জনে দেশপ্রেমিক সুনাগরিক হিসেবে সম্মানিত করদাতাদের সহযোগিতা ও অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করছি। তাঁদের সমর্থন ও সহযোগিতার ফলে আগামী অর্থবছরে নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা অর্জন করা সম্ভব হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি।’ তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর সদয় অনুশাসনের প্রেক্ষিতে চট্টগ্রাম বন্দর ও বেনাপোল স্থলবন্দরের সাথে চট্টগ্রাম কাস্টমস হাউস ও বেনাপোল কাস্টমস হাউস সপ্তাহের সাত দিনই ২৪ ঘণ্টা খোলা রাখা হয়েছে। সকলে মিলে দায়িত্ব পালনের মাধ্যমে কর জিডিপি অনুপাত বাড়ানো সম্ভব হবে। অর্থ মন্ত্রণালয় ও সরকারের ভাবমূর্তি সমুন্নত  হবে।

Comments

Comments!

 ১৮.৯৬ শতাংশ প্রবৃদ্ধিতে তৃতীয়বারের মতো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

১৮.৯৬ শতাংশ প্রবৃদ্ধিতে তৃতীয়বারের মতো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন

Thursday, July 27, 2017 8:19 am
3

রেকর্ড ১৮.৯৬ শতাংশ প্রবৃদ্ধিতে টানা তৃতীয়বারের মতো ২০১৬-২০১৭ অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এর আগে ২০১৪-১৫ ও ২০১৬-১৭ অর্থবছরে লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছিল সংস্থাটি।  ২৪ জুলাই পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী প্রতিষ্ঠানটি প্রায় ১ লাখ ৮৫ হাজার ৩ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছে। যা সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে ৩ কোটি টাকা বেশি। ২০১৬-২০১৭ অর্থবছরে সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৫ হাজার কোটি টাকা।

বুধবার এনবিআরের প্রধান কার্যালয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও সংস্থাটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

২০১৬-২০১৭ অর্থবছরে এনবিআরের খাতভিত্তিক রাজস্ব আদায়ের পরিসংখ্যানে দেখা যায়, আমদানি ও রপ্তানি শুল্ক খাতে রাজস্ব আদায় ৫৪ হাজার ৩৩০ কোটি ৪৮ লাখ টাকা, মূসক খাতে ৬৬ হাজার ৮৯১ কোটি ৪৫ টাকা এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৬৩ হাজার ৭৮১ কোটি টাকা। সর্বমোট ১ লাখ  ৮৫ হাজার ৩ কোটি ৬৯ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এ বিশাল অর্জনে দেশপ্রেমিক সুনাগরিক হিসেবে সম্মানিত করদাতাদের সহযোগিতা ও অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করছি। তাঁদের সমর্থন ও সহযোগিতার ফলে আগামী অর্থবছরে নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা অর্জন করা সম্ভব হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর সদয় অনুশাসনের প্রেক্ষিতে চট্টগ্রাম বন্দর ও বেনাপোল স্থলবন্দরের সাথে চট্টগ্রাম কাস্টমস হাউস ও বেনাপোল কাস্টমস হাউস সপ্তাহের সাত দিনই ২৪ ঘণ্টা খোলা রাখা হয়েছে। সকলে মিলে দায়িত্ব পালনের মাধ্যমে কর জিডিপি অনুপাত বাড়ানো সম্ভব হবে। অর্থ মন্ত্রণালয় ও সরকারের ভাবমূর্তি সমুন্নত  হবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X