বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:০৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, November 27, 2016 11:48 pm
A- A A+ Print

১৯ বলের ভূমিকম্প সামলালেন সেরা অলরাউন্ডার

55

একজন অলরাউন্ডার থেকে বোলারে রূপান্তরিত হয়েছেন। আরেকজন বোলার হিসেবে দলে ঢুকে এখন টেস্টের বিশ্বসেরা অলরাউন্ডার। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন—বদলে যাওয়া এই দুজনের ব্যাটেই স্বস্তি পেল ভারত। দ্বিতীয় দিন শেষে ৬ উইকেট হারিয়ে ২৭১ রান করেছে স্বাগতিক দল, ইংল্যান্ডের চেয়ে মাত্র ১২ রান পিছিয়ে ভারত। অথচ দিনের খেলা শেষ হওয়ার ১ ঘণ্টা আগেও লিড নেওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছিল ইংল্যান্ড। বিরাট কোহলিকে যখন উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করলেন বেন স্টোকস। ২০৪ রানে ৬ উইকেট হারিয়ে মহা বিপদে তখন ভারত। অবিচ্ছিন্ন সপ্তম উইকেট জুটিতে ৬৭ রান যোগ করে দলকে বিপদমুক্ত করেছেন অশ্বিন ও জাদেজা। দারুণ সব শটে ক্যারিয়ারের নবম ফিফটি (৫৭*) তুলে নিয়েছেন টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বর অলরাউন্ডার অশ্বিন। তাঁকে যোগ্য সঙ্গ দেওয়া জাদেজা অপরাজিত আছেন ৩১ রানে। আগে অশ্বিনকে অলরাউন্ডার লিখতে ঊর্ধ্বকমা ব্যবহার করা হতো। এখন অশ্বিন পরিপূর্ণ অলরাউন্ডারই হয়ে উঠেছেন। চা-বিরতির সময়ও পরিষ্কার এগিয়ে ছিল ভারত। ইংল্যান্ডকে ২৮৩ রানে অলআউট করে ২ উইকেটে ১৪৮ রান তুলে ফেলেছিল। বিরতি থেকে ফিরে দ্বিতীয় বলেই আউট হয়ে গেলেন চেতেশ্বর পূজারা (৫১)। ৩ ওভার ও ৮ রানের মধ্যে আরও ২ উইকেট হারিয়ে হঠাৎই ছন্নছাড়া ভারতের ইনিংস। এর মাঝে ৯২তম ব্যাটসম্যান হিসেবে টেস্টের অভিষেক ইনিংসে রান আউট হলেন করুণ নায়ার। ১৯ বলের মধ্যে একটা ভূমিকম্পই যেন ধাক্কা দিয়েছিল ভারতকে। অশ্বিনকে নিয়ে ৪৮ রানের জুটিতে প্রাথমিক ধাক্কা সামলে নিয়েছিলেন কোহলি। কিন্তু পানি বিরতির ২ ওভার আগে কোহলিও (৬২) ফিরলে শঙ্কা পেয়ে বসে ভারতকে। দিনের শেষ ওভারগুলোতে আর কোনো উইকেট পড়তে দেননি অশ্বিন-জাদেজা। ভারতও তাই স্বস্তি নিয়েই দিনটা শেষ করতে পেরেছে।

Comments

Comments!

 ১৯ বলের ভূমিকম্প সামলালেন সেরা অলরাউন্ডারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

১৯ বলের ভূমিকম্প সামলালেন সেরা অলরাউন্ডার

Sunday, November 27, 2016 11:48 pm
55

একজন অলরাউন্ডার থেকে বোলারে রূপান্তরিত হয়েছেন। আরেকজন বোলার হিসেবে দলে ঢুকে এখন টেস্টের বিশ্বসেরা অলরাউন্ডার। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন—বদলে যাওয়া এই দুজনের ব্যাটেই স্বস্তি পেল ভারত। দ্বিতীয় দিন শেষে ৬ উইকেট হারিয়ে ২৭১ রান করেছে স্বাগতিক দল, ইংল্যান্ডের চেয়ে মাত্র ১২ রান পিছিয়ে ভারত।

অথচ দিনের খেলা শেষ হওয়ার ১ ঘণ্টা আগেও লিড নেওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছিল ইংল্যান্ড। বিরাট কোহলিকে যখন উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করলেন বেন স্টোকস। ২০৪ রানে ৬ উইকেট হারিয়ে মহা বিপদে তখন ভারত। অবিচ্ছিন্ন সপ্তম উইকেট জুটিতে ৬৭ রান যোগ করে দলকে বিপদমুক্ত করেছেন অশ্বিন ও জাদেজা। দারুণ সব শটে ক্যারিয়ারের নবম ফিফটি (৫৭*) তুলে নিয়েছেন টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বর অলরাউন্ডার অশ্বিন। তাঁকে যোগ্য সঙ্গ দেওয়া জাদেজা অপরাজিত আছেন ৩১ রানে। আগে অশ্বিনকে অলরাউন্ডার লিখতে ঊর্ধ্বকমা ব্যবহার করা হতো। এখন অশ্বিন পরিপূর্ণ অলরাউন্ডারই হয়ে উঠেছেন।
চা-বিরতির সময়ও পরিষ্কার এগিয়ে ছিল ভারত। ইংল্যান্ডকে ২৮৩ রানে অলআউট করে ২ উইকেটে ১৪৮ রান তুলে ফেলেছিল। বিরতি থেকে ফিরে দ্বিতীয় বলেই আউট হয়ে গেলেন চেতেশ্বর পূজারা (৫১)। ৩ ওভার ও ৮ রানের মধ্যে আরও ২ উইকেট হারিয়ে হঠাৎই ছন্নছাড়া ভারতের ইনিংস। এর মাঝে ৯২তম ব্যাটসম্যান হিসেবে টেস্টের অভিষেক ইনিংসে রান আউট হলেন করুণ নায়ার। ১৯ বলের মধ্যে একটা ভূমিকম্পই যেন ধাক্কা দিয়েছিল ভারতকে।
অশ্বিনকে নিয়ে ৪৮ রানের জুটিতে প্রাথমিক ধাক্কা সামলে নিয়েছিলেন কোহলি। কিন্তু পানি বিরতির ২ ওভার আগে কোহলিও (৬২) ফিরলে শঙ্কা পেয়ে বসে ভারতকে। দিনের শেষ ওভারগুলোতে আর কোনো উইকেট পড়তে দেননি অশ্বিন-জাদেজা। ভারতও তাই স্বস্তি নিয়েই দিনটা শেষ করতে পেরেছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X