বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ভোর ৫:০৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 25, 2016 7:38 pm
A- A A+ Print

২০১৭ সালে পতন ঘটবে ইউরোপীয় ইউনিয়নের!

46206_eu

২০১৭ সালে পতন ঘটতে পারে ইউরোপীয় ইউনিয়নের। এমন আতঙ্ক দেখা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের নানা শ্রেণীর মানুষের মনে। এ নিয়ে তারা পত্রপত্রিকায় লেখালেখি শুরু করেছেন। তাদের একজন প্যারিসের পিটার ফিল্ডম্যান। তিনি অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্টে এমনই আতঙ্কের কথা তুলে ধরেছেন। তিনি লিখেছেন, বার্লিন ট্রাক হামলাকারী যেভাবে ইউরোপ সফরে এসেছে তা থেকে দেখা যায় ইউরোপ কিভাবে তার আবেদন হারিয়েছে। আমাদের নাগরিকদের স্বাধীনতা ও রাজনৈতিক সংশোধনীর বিষয়ে পশ্চিমা নেতারা, সুশীল সমাজের প্রতিনিধিরা ও উদারপন্থিরা সবাই যখন উদ্বিগ্ন তখন ইউরোপ স্থায়ী এক হুমকি মোকাবিলা করছে। বার্লিন হামলাকারী এসেছে তিউনিশিয়া থেকে। এটা কোনো যুদ্ধকবলিত দেশ নয়। তাকে ইতালি অবস্থান করতে দেয়া হয়েছে। সে জার্মানি গিয়েছিল। নিরাপত্তা সংস্থা ও পুলিশের রাডারে থাকা অবস্থার এই ব্যক্তিকে দেশে ফেরত পাঠানোর পরিবর্তে সে বার্লিনে হামলা চালাতে পেরেছে। সে তারপর অবাধে ফ্রান্স গিয়েছে। ফিরেছে ইতালিতে। কি এক পাগলামো! ওদিকে অভিবাসন নিয়ে ভুল সিদ্ধান্ত নেয়ার কারণে ভূমধ্যসাগরে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। অভিবাসন নীতির কারণে বিভিন্ন দেশ থেকে শত সহস্র মানুষ সাগর পাড়ি দিতে উদ্বুদ্ধ হচ্ছে। তারা বলকান দেশগুলো হয়ে প্রবেশ করছে পশ্চিম ইউরোপে। তাদের কাছে নেই কোনো কাগজপত্র, নেই কোনো আইনী ডকুমেন্ট। তারা আসছে উন্নত জীবনের সন্ধানে। তাদেরকে আমরা আমরা ঠাঁই দিচ্ছি। বিশ্বের অন্য কোনো দেশ এ কাজটি করছে না। এ জন্যই ডানপন্থি দলগুলো (অভিবাসন বিরোধী ইস্যুতে) জনপ্রিয়তা পাচ্ছে। তাই ২০১৭ সালে হয়তো আমাদেরকে দেখতে হবে ইউরোপীয় ইউনিয়নের পতন। অস্ট্রেলিয়া থেকে হারভে স্যান্ডার্স লিখেছেন, এরই মধ্যে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত ডনাল্ড ট্রাম্প গন্ডগোল বাধিয়ে দিয়েছেন। তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর কি ঘটতে পারে? তার রয়েছে রাজনৈতিক অভিজ্ঞতার অভাব। কূটনৈতিক সূক্ষ্মতম ধারণা নেই তার। তাই তার মেয়াদকালে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা রয়েছে। এরই মধ্যে দেখা যাচ্ছে তিনি এক্ষেত্রে সফল হবে, যদিও তিনি এখনো হোয়াইট হাউজে প্রবেশ করেন নি।

Comments

Comments!

 ২০১৭ সালে পতন ঘটবে ইউরোপীয় ইউনিয়নের!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

২০১৭ সালে পতন ঘটবে ইউরোপীয় ইউনিয়নের!

Sunday, December 25, 2016 7:38 pm
46206_eu

২০১৭ সালে পতন ঘটতে পারে ইউরোপীয় ইউনিয়নের। এমন আতঙ্ক দেখা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের নানা শ্রেণীর মানুষের মনে। এ নিয়ে তারা পত্রপত্রিকায় লেখালেখি শুরু করেছেন। তাদের একজন প্যারিসের পিটার ফিল্ডম্যান। তিনি অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্টে এমনই আতঙ্কের কথা তুলে ধরেছেন। তিনি লিখেছেন, বার্লিন ট্রাক হামলাকারী যেভাবে ইউরোপ সফরে এসেছে তা থেকে দেখা যায় ইউরোপ কিভাবে তার আবেদন হারিয়েছে। আমাদের নাগরিকদের স্বাধীনতা ও রাজনৈতিক সংশোধনীর বিষয়ে পশ্চিমা নেতারা, সুশীল সমাজের প্রতিনিধিরা ও উদারপন্থিরা সবাই যখন উদ্বিগ্ন তখন ইউরোপ স্থায়ী এক হুমকি মোকাবিলা করছে। বার্লিন হামলাকারী এসেছে তিউনিশিয়া থেকে। এটা কোনো যুদ্ধকবলিত দেশ নয়। তাকে ইতালি অবস্থান করতে দেয়া হয়েছে। সে জার্মানি গিয়েছিল। নিরাপত্তা সংস্থা ও পুলিশের রাডারে থাকা অবস্থার এই ব্যক্তিকে দেশে ফেরত পাঠানোর পরিবর্তে সে বার্লিনে হামলা চালাতে পেরেছে। সে তারপর অবাধে ফ্রান্স গিয়েছে। ফিরেছে ইতালিতে। কি এক পাগলামো!
ওদিকে অভিবাসন নিয়ে ভুল সিদ্ধান্ত নেয়ার কারণে ভূমধ্যসাগরে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। অভিবাসন নীতির কারণে বিভিন্ন দেশ থেকে শত সহস্র মানুষ সাগর পাড়ি দিতে উদ্বুদ্ধ হচ্ছে। তারা বলকান দেশগুলো হয়ে প্রবেশ করছে পশ্চিম ইউরোপে। তাদের কাছে নেই কোনো কাগজপত্র, নেই কোনো আইনী ডকুমেন্ট। তারা আসছে উন্নত জীবনের সন্ধানে। তাদেরকে আমরা আমরা ঠাঁই দিচ্ছি। বিশ্বের অন্য কোনো দেশ এ কাজটি করছে না। এ জন্যই ডানপন্থি দলগুলো (অভিবাসন বিরোধী ইস্যুতে) জনপ্রিয়তা পাচ্ছে। তাই ২০১৭ সালে হয়তো আমাদেরকে দেখতে হবে ইউরোপীয় ইউনিয়নের পতন। অস্ট্রেলিয়া থেকে হারভে স্যান্ডার্স লিখেছেন, এরই মধ্যে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত ডনাল্ড ট্রাম্প গন্ডগোল বাধিয়ে দিয়েছেন। তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর কি ঘটতে পারে? তার রয়েছে রাজনৈতিক অভিজ্ঞতার অভাব। কূটনৈতিক সূক্ষ্মতম ধারণা নেই তার। তাই তার মেয়াদকালে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা রয়েছে। এরই মধ্যে দেখা যাচ্ছে তিনি এক্ষেত্রে সফল হবে, যদিও তিনি এখনো হোয়াইট হাউজে প্রবেশ করেন নি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X