বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:৩০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, May 1, 2017 1:01 pm
A- A A+ Print

৫০ বছরের জন্য নির্ধারণ হচ্ছে করমুক্ত আয়সীমা

10

মার্কিন যুক্তরাষ্ট্রের আদলে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে করমুক্ত আয়সীমা ৫০ বছরের জন্য স্থায়ীভাবে নির্ধারণ করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এনবিআর ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত পরামর্শক কমিটির ৩৮তম সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান। পাশাপাশি আগামী বাজেটে করপোরেট কর হার কমানোরও ইঙ্গিত দেন তিনি। অর্থমন্ত্রী বলেন, বাজেট আসলেই প্রতিবছর করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি উঠে। এবারের বাজেট এটা পার্মানেন্টলি লিমিট করে দেব। আমেরিকাতে এ ব্যবস্থা আছে। সে আদলেই করমুক্ত আয়ের সীমা ফিক্সড করে দেব, যাতে অন্তত ৫০ বছর এ সীমা আর পরিবর্তন না করতে হয়। তিনি বলেন, এবারের বাজেট হবে এমবিশাস বাজেট। আমাদের জন্য সবচেয়ে বড় পজিটিভ বিষয় হচ্ছে, এখন ট্যাক্স দেওয়াকে করদাতারা আর হয়রানির বিষয় মনে করেন না। এ সংস্কৃতি আমরা চিরতরে বিদায় করে দিয়েছি। এখন সবাই কর দিতে চান। কর দেওয়াকে তারা বাহাদুরি মনে করেন। এর প্রমাণ হলো বর্তমান করদাতার সংখ্যা। ১ বছরের ব্যবধানে দেশে করদাতার সংখ্যা প্রায় সাড়ে ১৪ লাখ বেড়েছে। ১৪ লাখ থেকে করদাতার সংখ্যা বেড়ে বর্তমানে সাড়ে ২৮ লাখ হয়েছে। নতুন করদাতাদের মধ্যে বেশিরভাগই তরুণ। তাদের বয়স ৪০ বছরের নিচে। সবাই দেশের জন্য কর প্রদানে এগিয়ে আসছেন। আবুল মাল আবদুল মুহিত বলেন, আমাদের দেশে করপোরেট ট্যাক্স অন্যান্য দেশের তুলনায় কিছুটা বেশি। ব্যবসায়ীদের এ দাবি ঠিক। ব্যবসায়ীদের আশ্বস্ত করছি, এবারের বাজেটে করপোরেট ট্যাক্স রিভাইজ করা হবে। যতটা সম্ভব কমানো হবে। অর্থপাচার রোধে বিশেষ করে দেশের মোবাইল ব্যাংকিং নিয়ে বাজেটে কিছু দিকনির্দেশনা থাকবে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থপাচার ঠেকাতে বেশকিছু পদক্ষেপ নেওয়ার কথাও জানান অর্থমন্ত্রী। সভা পরিচালনা করেন জাতীয রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সভাপতিত্ব করেন এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ। এ সময় দেশের প্রায় সব ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন।

Comments

Comments!

 ৫০ বছরের জন্য নির্ধারণ হচ্ছে করমুক্ত আয়সীমাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

৫০ বছরের জন্য নির্ধারণ হচ্ছে করমুক্ত আয়সীমা

Monday, May 1, 2017 1:01 pm
10

মার্কিন যুক্তরাষ্ট্রের আদলে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে করমুক্ত আয়সীমা ৫০ বছরের জন্য স্থায়ীভাবে নির্ধারণ করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এনবিআর ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত পরামর্শক কমিটির ৩৮তম সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান। পাশাপাশি আগামী বাজেটে করপোরেট কর হার কমানোরও ইঙ্গিত দেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, বাজেট আসলেই প্রতিবছর করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি উঠে। এবারের বাজেট এটা পার্মানেন্টলি লিমিট করে দেব। আমেরিকাতে এ ব্যবস্থা আছে। সে আদলেই করমুক্ত আয়ের সীমা ফিক্সড করে দেব, যাতে অন্তত ৫০ বছর এ সীমা আর পরিবর্তন না করতে হয়।

তিনি বলেন, এবারের বাজেট হবে এমবিশাস বাজেট। আমাদের জন্য সবচেয়ে বড় পজিটিভ বিষয় হচ্ছে, এখন ট্যাক্স দেওয়াকে করদাতারা আর হয়রানির বিষয় মনে করেন না। এ সংস্কৃতি আমরা চিরতরে বিদায় করে দিয়েছি। এখন সবাই কর দিতে চান। কর দেওয়াকে তারা বাহাদুরি মনে করেন। এর প্রমাণ হলো বর্তমান করদাতার সংখ্যা। ১ বছরের ব্যবধানে দেশে করদাতার সংখ্যা প্রায় সাড়ে ১৪ লাখ বেড়েছে। ১৪ লাখ থেকে করদাতার সংখ্যা বেড়ে বর্তমানে সাড়ে ২৮ লাখ হয়েছে। নতুন করদাতাদের মধ্যে বেশিরভাগই তরুণ। তাদের বয়স ৪০ বছরের নিচে। সবাই দেশের জন্য কর প্রদানে এগিয়ে আসছেন।

আবুল মাল আবদুল মুহিত বলেন, আমাদের দেশে করপোরেট ট্যাক্স অন্যান্য দেশের তুলনায় কিছুটা বেশি। ব্যবসায়ীদের এ দাবি ঠিক। ব্যবসায়ীদের আশ্বস্ত করছি, এবারের বাজেটে করপোরেট ট্যাক্স রিভাইজ করা হবে। যতটা সম্ভব কমানো হবে।

অর্থপাচার রোধে বিশেষ করে দেশের মোবাইল ব্যাংকিং নিয়ে বাজেটে কিছু দিকনির্দেশনা থাকবে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থপাচার ঠেকাতে বেশকিছু পদক্ষেপ নেওয়ার কথাও জানান অর্থমন্ত্রী।

সভা পরিচালনা করেন জাতীয রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সভাপতিত্ব করেন এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ। এ সময় দেশের প্রায় সব ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X