মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৫৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, September 4, 2016 8:45 pm
A- A A+ Print

৫২ হাজার হাজিকে মক্কায় প্রবেশে বাধা

454546

যথাযথ অনুমতি পত্র না থাকায় ৫২ হাজার হাজিকে পবিত্র নগরী মক্কায় প্রবেশে বাধা দিয়েছে সৌদি আরব। হজের মূল আনুষ্ঠানিকতা শুরুর কয়েকদিন আগে এই হাজিদের মক্কায় প্রবেশে বাধা দেয়া হয়েছে। রোববার গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইসলামের পঞ্চম স্তম্ভের একটি হচ্ছে হজ। জীবনে একবার প্রত্যেক সক্ষম ও সামর্থবান মুসলিমের জন্য হজ করা ফরজ। বাহিতা নিরাপত্তা কেন্দ্রের প্রধান মোহাম্মদ আল হার্থির বরাত দিয়ে দেশটির জাতীয় সংবাদমাধ্যম সাবাকের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈধ কাগজপত্র না থাকায় পবিত্র নগরী মক্কায় ২৪ হাজার গাড়ি প্রবেশে বাধা দিয়েছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। মক্কা ভ্রমণের আগে হাজিদেরকে তাদের কাগজপত্র নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তিনি। ব্যাপক সচেতনতা অভিযানের পরও প্রত্যেক বছর হজের সময় বৈধ কাগজপত্র না থাকায় সৌদি আরব থেকে হাজার হাজার হাজিকে ফেরত পাঠানো হয়। বাহরাইনের কয়েকজন হাজি জানান, হজ অপারেটর সংস্থাগুলো তাদের কাগজপত্র প্রস্তুত করেছেন। কোনো ধরনের বৈধ কাগজপত্র ছাড়া তাদেরকে প্রথমে মদিনায় পাঠানো হয়েছে। সেখান থেকে প্রাইভেট কারে করে ৪২০ কিলোমিটার দূরে মক্কায় পাঠানো হয়। পরে বিমানবন্দরের নিরাপত্তা কর্মকর্তাদের কাছে ওই হাজিরা বলেন, তারা ভ্রমণের জন্য সৌদিতে এসেছেন, হজ সম্পাদনের কোনো পরিকল্পনা তাদের ছিল না। সৌদি আরবে প্রবেশের জন্য বাহরাইনসহ আরব উপসাগরীয় অঞ্চলের নাগরিকদের ভিসার প্রয়োজন হয় না। এ বছর দেশটিতে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৩০ লাখ হাজি সমবেত হয়েছেন।

Comments

Comments!

 ৫২ হাজার হাজিকে মক্কায় প্রবেশে বাধাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

৫২ হাজার হাজিকে মক্কায় প্রবেশে বাধা

Sunday, September 4, 2016 8:45 pm
454546

যথাযথ অনুমতি পত্র না থাকায় ৫২ হাজার হাজিকে পবিত্র নগরী মক্কায় প্রবেশে বাধা দিয়েছে সৌদি আরব। হজের মূল আনুষ্ঠানিকতা শুরুর কয়েকদিন আগে এই হাজিদের মক্কায় প্রবেশে বাধা দেয়া হয়েছে। রোববার গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসলামের পঞ্চম স্তম্ভের একটি হচ্ছে হজ। জীবনে একবার প্রত্যেক সক্ষম ও সামর্থবান মুসলিমের জন্য হজ করা ফরজ।

বাহিতা নিরাপত্তা কেন্দ্রের প্রধান মোহাম্মদ আল হার্থির বরাত দিয়ে দেশটির জাতীয় সংবাদমাধ্যম সাবাকের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈধ কাগজপত্র না থাকায় পবিত্র নগরী মক্কায় ২৪ হাজার গাড়ি প্রবেশে বাধা দিয়েছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। মক্কা ভ্রমণের আগে হাজিদেরকে তাদের কাগজপত্র নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তিনি।

ব্যাপক সচেতনতা অভিযানের পরও প্রত্যেক বছর হজের সময় বৈধ কাগজপত্র না থাকায় সৌদি আরব থেকে হাজার হাজার হাজিকে ফেরত পাঠানো হয়।

বাহরাইনের কয়েকজন হাজি জানান, হজ অপারেটর সংস্থাগুলো তাদের কাগজপত্র প্রস্তুত করেছেন। কোনো ধরনের বৈধ কাগজপত্র ছাড়া তাদেরকে প্রথমে মদিনায় পাঠানো হয়েছে। সেখান থেকে প্রাইভেট কারে করে ৪২০ কিলোমিটার দূরে মক্কায় পাঠানো হয়।

পরে বিমানবন্দরের নিরাপত্তা কর্মকর্তাদের কাছে ওই হাজিরা বলেন, তারা ভ্রমণের জন্য সৌদিতে এসেছেন, হজ সম্পাদনের কোনো পরিকল্পনা তাদের ছিল না।

সৌদি আরবে প্রবেশের জন্য বাহরাইনসহ আরব উপসাগরীয় অঞ্চলের নাগরিকদের ভিসার প্রয়োজন হয় না। এ বছর দেশটিতে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৩০ লাখ হাজি সমবেত হয়েছেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X