বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:০১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, July 27, 2016 3:10 pm
A- A A+ Print

‘৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ পাবে শিক্ষার্থীরা’

Nahid1469601566

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্যান্য (আউটার) ক্যাম্পাস বন্ধ ও দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধে মঙ্গলবার নির্দেশনা দিয়েছে সরকার। এতে যেসব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবেন, তারা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ পাবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
  একই সঙ্গে তারা যদি অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে চান সে বিষয়েও সরকার সহযোগিতা করবে।   বুধবার জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০১৬ এর দ্বিতীয় অধিবেশনে শিক্ষা, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াবলি নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা বলেন শিক্ষামন্ত্রী। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।   শিক্ষামন্ত্রী বলেন, এটি আইনেই আছে যে, কেউ আউটার ক্যাম্পাস খুলতে পারবে না। একটি পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় থাকবে এবং সেখানে শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে। কিন্তু কিছু কিছু বিশ্ববিদ্যালয় আইন লঙ্ঘন করে যত্রতত্র ক্যাম্পাস খুলে সার্টিফিকেট ব্যবসা করছিল, তা বন্ধ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।   তিনি বলেন, এর আগেও এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু ওই সমস্ত বিশ্ববিদ্যালয় হাইকোর্ট থেকে স্টে অর্ডার নিয়ে কার্যক্রম চালাচ্ছিল। হাইকোর্টও তাদের কার্যক্রম অবৈধ ঘোষণা করেছে। তাই পুনরায় এ নির্দেশনা দেওয়া হয়েছে।   দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধের নির্দেশের বিষয়ে মন্ত্রী বলেন, একই কারণে ওই বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বন্ধ করা হয়েছে।   তিনি আরো বলেন, একটি বাউন্ডারির মধ্যেই একটি বিশ্ববিদ্যায়ের কার্যক্রম চালাতে হবে। ঢাকায় প্রধান কার্যালয় ও অন্যান্য শহরে শাখা কার্যালয় তা হবে না। একটি বিশ্ববিদ্যালয়ের একটিই ক্যাম্পাস থাকবে।   উল্লেখ্য, দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্যান্য (আউটার) ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছে সরকার। সেই সঙ্গে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় সোমবার এ আদেশ জারি করে বলে মঙ্গলবার সরকারের এক তথ্য বিবরণীতে জানানো হয়।   বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় থেকে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসসহ সব কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে এবং অন্য সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে।   এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মুহ. সাইফুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হাইকোর্টের সাম্প্রতিক এক রায়ের পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দেওয়া হয়েছে।  

Comments

Comments!

 ‘৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ পাবে শিক্ষার্থীরা’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ পাবে শিক্ষার্থীরা’

Wednesday, July 27, 2016 3:10 pm
Nahid1469601566

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্যান্য (আউটার) ক্যাম্পাস বন্ধ ও দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধে মঙ্গলবার নির্দেশনা দিয়েছে সরকার। এতে যেসব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবেন, তারা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ পাবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

একই সঙ্গে তারা যদি অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে চান সে বিষয়েও সরকার সহযোগিতা করবে।

 

বুধবার জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০১৬ এর দ্বিতীয় অধিবেশনে শিক্ষা, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াবলি নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা বলেন শিক্ষামন্ত্রী। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

 

শিক্ষামন্ত্রী বলেন, এটি আইনেই আছে যে, কেউ আউটার ক্যাম্পাস খুলতে পারবে না। একটি পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় থাকবে এবং সেখানে শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে। কিন্তু কিছু কিছু বিশ্ববিদ্যালয় আইন লঙ্ঘন করে যত্রতত্র ক্যাম্পাস খুলে সার্টিফিকেট ব্যবসা করছিল, তা বন্ধ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

তিনি বলেন, এর আগেও এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু ওই সমস্ত বিশ্ববিদ্যালয় হাইকোর্ট থেকে স্টে অর্ডার নিয়ে কার্যক্রম চালাচ্ছিল। হাইকোর্টও তাদের কার্যক্রম অবৈধ ঘোষণা করেছে। তাই পুনরায় এ নির্দেশনা দেওয়া হয়েছে।

 

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধের নির্দেশের বিষয়ে মন্ত্রী বলেন, একই কারণে ওই বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বন্ধ করা হয়েছে।

 

তিনি আরো বলেন, একটি বাউন্ডারির মধ্যেই একটি বিশ্ববিদ্যায়ের কার্যক্রম চালাতে হবে। ঢাকায় প্রধান কার্যালয় ও অন্যান্য শহরে শাখা কার্যালয় তা হবে না। একটি বিশ্ববিদ্যালয়ের একটিই ক্যাম্পাস থাকবে।

 

উল্লেখ্য, দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্যান্য (আউটার) ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছে সরকার। সেই সঙ্গে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় সোমবার এ আদেশ জারি করে বলে মঙ্গলবার সরকারের এক তথ্য বিবরণীতে জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় থেকে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসসহ সব কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে এবং অন্য সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

 

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মুহ. সাইফুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হাইকোর্টের সাম্প্রতিক এক রায়ের পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X