রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৩১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 11, 2016 11:48 pm | আপডেটঃ December 12, 2016 2:41 AM
A- A A+ Print

৫ লাখ প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় আনার টার্গেট

nbr1481471774

২০২১ সালের মধ্যে ৫ লাখ ব্যবসা প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় আনতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) টার্গেট দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।রোববার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নবনির্মিত ভবনে সর্বোচ্চ ভ্যাটদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সর্বশেষ অর্থনৈতিক শুমারি অনুযায়ী, দেশে ৮০ লাখ ব্যবসা প্রতিষ্ঠান আছে। অথচ নিবন্ধিত প্রতিষ্ঠান আছে ৫০ হাজার। প্রতিষ্ঠান নিবন্ধন বাড়াতে হবে। অর্থমন্ত্রী বলেন, দেশ চালাতে, উন্নয়ন করতে ও সেবা পেতে হলে রাজস্ব দিতে হবে। আয়কর ও ভ্যাট এখন রাজস্ব আয়ের প্রধান খাত। এখন ভ্যাট আদায় বেশি হচ্ছে। ভ্যাট সবাইকে সমান দিতে হচ্ছে। এই বোঝাটি কমানো হয়েছে। উদ্দেশ্য হাসিল করতে প্রতি স্তরে হিসাব রাখতে হবে। তাহলে ভ্যাট বোঝা হবে না। হিসাব রাখার কাজ সহজ করতে ব্যবসায়ীদের ইসিআর মেশিন সরবরাহ করা হবে। তিনি আরো বলেন, কর দেওয়া বাহাদুরির বিষয়। ২০২১ সালের মধ্যে ৫ লাখ প্রতিষ্ঠান ভ্যাটের আওতায় এসে বাহাদুরির দৃষ্টান্ত স্থাপন করবে বলে আশা করি। সেমিনারে অর্থ প্রতিমন্ত্রী বলেন, কর আদায় করে জমা না দেওয়া অপরাধ, সেটা জনগণকে বোঝাতে হবে। ইসিআর মেশিন স্থাপন করলে ভ্যাট আদায় বাড়বে। তিনি আরো বলেন, সরকারের সব কাজে স্বচ্ছতা ও সহমর্মিতা প্রয়োজন। কর্মকর্তাদের খোলস থেকে বেরিয়ে মাঠে নেমে জনগণের ইচ্ছা অনুযায়ী কাজ করতে হবে। জনগণের দেওয়া করের টাকা সরকার কোথায় ব্যয় করছে, সে বিষয়ে জনগণকে বোঝানোর প্রয়োজন রয়েছে বলে মনে করি। ব্যবসায়ী নেতা সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ব্যবসা-বাণিজ্যকে এগিয়ে নিতে শুধু টেলিভিশনের পর্দায় নয়, প্রকৃতপক্ষে ব্যবসায়ীদের সঙ্গে পার্টনারশিপ করতে হবে। এখনো কিছু ভুল বোঝাবুঝি রয়েছে। এগুলোর অবসান দরকার। অনুষ্ঠানে ২০১৪-১৫ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট দেওয়া নয়টি প্রতিষ্ঠান ও ঢাকার চারটি ভ্যাট কমিশনারেটের আওতায় ২১টি প্রতিষ্ঠানকে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং এফবিসিসিআইর প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।

Comments

Comments!

 ৫ লাখ প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় আনার টার্গেটAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

৫ লাখ প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় আনার টার্গেট

Sunday, December 11, 2016 11:48 pm | আপডেটঃ December 12, 2016 2:41 AM
nbr1481471774

২০২১ সালের মধ্যে ৫ লাখ ব্যবসা প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় আনতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) টার্গেট দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।রোববার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নবনির্মিত ভবনে সর্বোচ্চ ভ্যাটদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সর্বশেষ অর্থনৈতিক শুমারি অনুযায়ী, দেশে ৮০ লাখ ব্যবসা প্রতিষ্ঠান আছে। অথচ নিবন্ধিত প্রতিষ্ঠান আছে ৫০ হাজার। প্রতিষ্ঠান নিবন্ধন বাড়াতে হবে।

অর্থমন্ত্রী বলেন, দেশ চালাতে, উন্নয়ন করতে ও সেবা পেতে হলে রাজস্ব দিতে হবে। আয়কর ও ভ্যাট এখন রাজস্ব আয়ের প্রধান খাত। এখন ভ্যাট আদায় বেশি হচ্ছে। ভ্যাট সবাইকে সমান দিতে হচ্ছে। এই বোঝাটি কমানো হয়েছে। উদ্দেশ্য হাসিল করতে প্রতি স্তরে হিসাব রাখতে হবে। তাহলে ভ্যাট বোঝা হবে না। হিসাব রাখার কাজ সহজ করতে ব্যবসায়ীদের ইসিআর মেশিন সরবরাহ করা হবে।

তিনি আরো বলেন, কর দেওয়া বাহাদুরির বিষয়। ২০২১ সালের মধ্যে ৫ লাখ প্রতিষ্ঠান ভ্যাটের আওতায় এসে বাহাদুরির দৃষ্টান্ত স্থাপন করবে বলে আশা করি।

সেমিনারে অর্থ প্রতিমন্ত্রী বলেন, কর আদায় করে জমা না দেওয়া অপরাধ, সেটা জনগণকে বোঝাতে হবে। ইসিআর মেশিন স্থাপন করলে ভ্যাট আদায় বাড়বে।

তিনি আরো বলেন, সরকারের সব কাজে স্বচ্ছতা ও সহমর্মিতা প্রয়োজন। কর্মকর্তাদের খোলস থেকে বেরিয়ে মাঠে নেমে জনগণের ইচ্ছা অনুযায়ী কাজ করতে হবে। জনগণের দেওয়া করের টাকা সরকার কোথায় ব্যয় করছে, সে বিষয়ে জনগণকে বোঝানোর প্রয়োজন রয়েছে বলে মনে করি।

ব্যবসায়ী নেতা সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ব্যবসা-বাণিজ্যকে এগিয়ে নিতে শুধু টেলিভিশনের পর্দায় নয়, প্রকৃতপক্ষে ব্যবসায়ীদের সঙ্গে পার্টনারশিপ করতে হবে। এখনো কিছু ভুল বোঝাবুঝি রয়েছে। এগুলোর অবসান দরকার।

অনুষ্ঠানে ২০১৪-১৫ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট দেওয়া নয়টি প্রতিষ্ঠান ও ঢাকার চারটি ভ্যাট কমিশনারেটের আওতায় ২১টি প্রতিষ্ঠানকে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং এফবিসিসিআইর প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X