মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১:৫০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, July 31, 2017 9:19 pm
A- A A+ Print

৭৯ বছরের দুঃখ ঘুচিয়ে মঈনের হ্যাটট্রিক

8

ক্রিকেটের ঐতিহাসিক মাঠগুলোর ক্ষুদ্রতম তালিকাতেও ওভালের নাম থাকবে। এ মাঠেই নিজের শেষ ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন ডন ব্র্যাডম্যান। কিন্তু একটি দুঃখ জড়িয়ে ছিল এ মাঠের সঙ্গে। বিশ্বের সেরা সেরা বোলারকেই ধোঁকা দিয়েছে এ মাঠ। অসাধারণ সব স্পেল দেখা ওভালে কখনো হ্যাটট্রিক করতে পারেননি কেউ। এ তথ্যটিও আজ থেকে মিথ্যা হয়ে গেল, আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিক করে দলকে জয় এনে দিয়েছেন মঈন আলী। সেটাও কোন ম্যাচে? দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের এ ম্যাচটি ছিল ওভালের সেঞ্চুরির দিন। ছেলেদের ক্রিকেটে ওভালের শততম টেস্ট ছিল এ ম্যাচ। এমন উপলক্ষে হতাশ হতে হয়নি ইংল্যান্ডকে। সফরকারীদের ২৩৯ রানে হারিয়েছে জো রুটের দল। সেটাও এল শততম টেস্টে ওভালের প্রথম হ্যাটট্রিকের সুবাদে। মঈনের অফ স্পিনেই শেষ হলো প্রোটিয়াদের সব প্রতিরোধ। সিরিজের তৃতীয় টেস্ট যে প্রোটিয়ারা হারছে, সেটা গতকালই প্রায় নিশ্চিত বোঝা গেছে। আজও দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে কোনো পরিবর্তন আসেনি। এক ডিন এলগার ছাড়া বাদবাকিরা শুধু আসা-যাওয়াতেই ব্যস্ত ছিলেন। একমাত্র কাঁটা হয়ে এলগারই ছিলেন। নিজের অষ্টম সেঞ্চুরিকে টেনে নিয়ে আশা জাগাচ্ছিলেন দলের। মঈনই সেই প্রতিরোধ ভাঙলেন। এলগারকে ম্যাচসেরা স্টোকসের ক্যাচ বানালেন। রাবাদাকেও সরালেন একই ফর্মুলায়। ওভার শেষ হয়ে গেল মঈনের। পরের ওভারের প্রথম বলে এলবিডব্লিউর জোরালো আবেদন। আম্পায়ার না বলে দিলেও হাল ছাড়লেন না, রিভিউ নিয়ে ফেরালেন মরনে মরকেলকে। ২৫২ রানে অলআউট হলো দক্ষিণ আফ্রিকা। মঈনও সেই সঙ্গে পেয়ে গেলেন নিজের প্রথম হ্যাটট্রিক, ওভালও পেল। সেই সঙ্গে ইংল্যান্ডের আরেকটি হতাশাও ঘুচল। ১৯৩৮ সালে এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই হ্যাটট্রিক করেছিলেন টম গডার্ড। এরপর আর কোনো ইংলিশ স্পিনার টেস্টে হ্যাটট্রিক করতে পারেননি! আর বেছে বেছে আজকের দিনটিতেই হ্যাটট্রিক করলেন মঈন? ১৯৫৬ সালে এ দিনেই তাঁর মতো আরেক অফ স্পিনার ইতিহাস গড়েছিলেন। টেস্টে কোনো বোলারের ১০ উইকেট নেওয়ার প্রথম উদাহরণ জিম লেকার তো আজকের দিনেই করে দেখিয়েছেন!

Comments

Comments!

 ৭৯ বছরের দুঃখ ঘুচিয়ে মঈনের হ্যাটট্রিকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

৭৯ বছরের দুঃখ ঘুচিয়ে মঈনের হ্যাটট্রিক

Monday, July 31, 2017 9:19 pm
8

ক্রিকেটের ঐতিহাসিক মাঠগুলোর ক্ষুদ্রতম তালিকাতেও ওভালের নাম থাকবে। এ মাঠেই নিজের শেষ ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন ডন ব্র্যাডম্যান। কিন্তু একটি দুঃখ জড়িয়ে ছিল এ মাঠের সঙ্গে। বিশ্বের সেরা সেরা বোলারকেই ধোঁকা দিয়েছে এ মাঠ। অসাধারণ সব স্পেল দেখা ওভালে কখনো হ্যাটট্রিক করতে পারেননি কেউ। এ তথ্যটিও আজ থেকে মিথ্যা হয়ে গেল, আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিক করে দলকে জয় এনে দিয়েছেন মঈন আলী।

সেটাও কোন ম্যাচে? দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের এ ম্যাচটি ছিল ওভালের সেঞ্চুরির দিন। ছেলেদের ক্রিকেটে ওভালের শততম টেস্ট ছিল এ ম্যাচ। এমন উপলক্ষে হতাশ হতে হয়নি ইংল্যান্ডকে। সফরকারীদের ২৩৯ রানে হারিয়েছে জো রুটের দল। সেটাও এল শততম টেস্টে ওভালের প্রথম হ্যাটট্রিকের সুবাদে। মঈনের অফ স্পিনেই শেষ হলো প্রোটিয়াদের সব প্রতিরোধ।
সিরিজের তৃতীয় টেস্ট যে প্রোটিয়ারা হারছে, সেটা গতকালই প্রায় নিশ্চিত বোঝা গেছে। আজও দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে কোনো পরিবর্তন আসেনি। এক ডিন এলগার ছাড়া বাদবাকিরা শুধু আসা-যাওয়াতেই ব্যস্ত ছিলেন। একমাত্র কাঁটা হয়ে এলগারই ছিলেন। নিজের অষ্টম সেঞ্চুরিকে টেনে নিয়ে আশা জাগাচ্ছিলেন দলের। মঈনই সেই প্রতিরোধ ভাঙলেন। এলগারকে ম্যাচসেরা স্টোকসের ক্যাচ বানালেন। রাবাদাকেও সরালেন একই ফর্মুলায়। ওভার শেষ হয়ে গেল মঈনের।
পরের ওভারের প্রথম বলে এলবিডব্লিউর জোরালো আবেদন। আম্পায়ার না বলে দিলেও হাল ছাড়লেন না, রিভিউ নিয়ে ফেরালেন মরনে মরকেলকে। ২৫২ রানে অলআউট হলো দক্ষিণ আফ্রিকা। মঈনও সেই সঙ্গে পেয়ে গেলেন নিজের প্রথম হ্যাটট্রিক, ওভালও পেল। সেই সঙ্গে ইংল্যান্ডের আরেকটি হতাশাও ঘুচল। ১৯৩৮ সালে এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই হ্যাটট্রিক করেছিলেন টম গডার্ড। এরপর আর কোনো ইংলিশ স্পিনার টেস্টে হ্যাটট্রিক করতে পারেননি!
আর বেছে বেছে আজকের দিনটিতেই হ্যাটট্রিক করলেন মঈন? ১৯৫৬ সালে এ দিনেই তাঁর মতো আরেক অফ স্পিনার ইতিহাস গড়েছিলেন। টেস্টে কোনো বোলারের ১০ উইকেট নেওয়ার প্রথম উদাহরণ জিম লেকার তো আজকের দিনেই করে দেখিয়েছেন!

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X