শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, January 6, 2017 11:49 pm
A- A A+ Print

৯/১১-এর এক দিন পরই সাদ্দামকে হত্যার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র

33

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক এক কর্মকর্তা বলেছেন, ৯/১১ হামলার এক দিন পরই ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে হত্যার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার ব্রিটিশ অনলাইন পত্রিকা দ্য ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।ইরাকে মার্কিন হামলার পর ২০০৩ সালে সাদ্দাম হোসেনকে আটক করে মার্কিন বাহিনী। তাঁকে জিজ্ঞাসাবাদ করেছিলেন জন নিক্সন নামের সিআইএর ওই কর্মকর্তা। নিক্সন বলেন, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের প্রশাসন ইরাকে ‘অসমাপ্ত কাজ’ রয়েছে বলে বিবেচনা করছিল এবং ‘এক দিনেই তারা সিদ্ধান্ত মনস্থির করে ফেলেছিল’। নিক্সন বলেন, ‘তখন প্রকৃত অর্থেই আমরা বুঝতে পারিনি “অসমাপ্ত কাজ” বলতে কী বোঝানো হচ্ছে। তবে আমরা বুঝতে পারছিলাম, বুশ প্রশাসন ইরাকে কিছু একটা করতে চায়।’ বিবিসি রেডিও ৪-এর ‘টুডে প্রোগ্রাম’ অনুষ্ঠানে অংশ নিয়ে বুশ প্রশাসনের প্রথম দিকের দিনগুলো সম্পর্কে নিক্সন বলেন, ‘আমরা ওই শব্দ পেয়েছিলাম, যাতে বলা হয়, তারা ইরাককে অসমাপ্ত কাজ হিসেবে দেখছে।’ নিক্সন আরও বলেন, ‘আপনি জানেন, তারা এক দিনেই মনস্থির করে ফেলেছিল। ৯/১১-এর এক দিন পর সাদ্দাম হোসেনের মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করা হয়।’ এর আগে নিক্সন বলেন, সিআইএর কর্মকর্তা হিসেবে যখন তিনি সাদ্দাম হোসেনকে জিজ্ঞাসাবাদ করেন, তখন সিআইএর কাছে দ্রুত স্পষ্ট হয় যে তিনি (সাদ্দাম) গণবিধ্বংসী অস্ত্র তৈরি করেননি। জন নিক্সন আগেও ইরাক যুদ্ধের বিরুদ্ধে অনেকবারই কথা বলেছেন। তিনি বলেছেন, ইরাকে হস্তক্ষেপের বিষয়ে বেশ কিছু দিক থেকেই যুক্তরাষ্ট্র গুরুতর ভুল করেছিল। জন নিক্সনের লেখা ‘ডিব্রিফিং দ্য প্রেসিডেন্ট: দ্য ইন্টারোগেশন অব সাদ্দাম হোসেন’ নামের বইয়ে বলেছেন, সাদ্দামকে ইরাক শাসন করতে দেওয়া উচিত ছিল। ২০০১ সালে ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে ভয়াবহ সন্ত্রাসী হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়। ওই হামলা ৯/১১ নামে পরিচিত পায়।

Comments

Comments!

 ৯/১১-এর এক দিন পরই সাদ্দামকে হত্যার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্রAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

৯/১১-এর এক দিন পরই সাদ্দামকে হত্যার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র

Friday, January 6, 2017 11:49 pm
33

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক এক কর্মকর্তা বলেছেন, ৯/১১ হামলার এক দিন পরই ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে হত্যার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার ব্রিটিশ অনলাইন পত্রিকা দ্য ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।ইরাকে মার্কিন হামলার পর ২০০৩ সালে সাদ্দাম হোসেনকে আটক করে মার্কিন বাহিনী। তাঁকে জিজ্ঞাসাবাদ করেছিলেন জন নিক্সন নামের সিআইএর ওই কর্মকর্তা। নিক্সন বলেন, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের প্রশাসন ইরাকে ‘অসমাপ্ত কাজ’ রয়েছে বলে বিবেচনা করছিল এবং ‘এক দিনেই তারা সিদ্ধান্ত মনস্থির করে ফেলেছিল’। নিক্সন বলেন, ‘তখন প্রকৃত অর্থেই আমরা বুঝতে পারিনি “অসমাপ্ত কাজ” বলতে কী বোঝানো হচ্ছে। তবে আমরা বুঝতে পারছিলাম, বুশ প্রশাসন ইরাকে কিছু একটা করতে চায়।’

বিবিসি রেডিও ৪-এর ‘টুডে প্রোগ্রাম’ অনুষ্ঠানে অংশ নিয়ে বুশ প্রশাসনের প্রথম দিকের দিনগুলো সম্পর্কে নিক্সন বলেন, ‘আমরা ওই শব্দ পেয়েছিলাম, যাতে বলা হয়, তারা ইরাককে অসমাপ্ত কাজ হিসেবে দেখছে।’ নিক্সন আরও বলেন, ‘আপনি জানেন, তারা এক দিনেই মনস্থির করে ফেলেছিল। ৯/১১-এর এক দিন পর সাদ্দাম হোসেনের মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করা হয়।’

এর আগে নিক্সন বলেন, সিআইএর কর্মকর্তা হিসেবে যখন তিনি সাদ্দাম হোসেনকে জিজ্ঞাসাবাদ করেন, তখন সিআইএর কাছে দ্রুত স্পষ্ট হয় যে তিনি (সাদ্দাম) গণবিধ্বংসী অস্ত্র তৈরি করেননি।

জন নিক্সন আগেও ইরাক যুদ্ধের বিরুদ্ধে অনেকবারই কথা বলেছেন। তিনি বলেছেন, ইরাকে হস্তক্ষেপের বিষয়ে বেশ কিছু দিক থেকেই যুক্তরাষ্ট্র গুরুতর ভুল করেছিল।

জন নিক্সনের লেখা ‘ডিব্রিফিং দ্য প্রেসিডেন্ট: দ্য ইন্টারোগেশন অব সাদ্দাম হোসেন’ নামের বইয়ে বলেছেন, সাদ্দামকে ইরাক শাসন করতে দেওয়া উচিত ছিল।

২০০১ সালে ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে ভয়াবহ সন্ত্রাসী হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়। ওই হামলা ৯/১১ নামে পরিচিত পায়।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X